Pages

লাইলাতুল কদর সম্পর্কে কিছু হাদিস

লাইলাতুল কদর সম্পর্কে হজরত আয়েশা (রা.) মহানবী (সা.)-এর একটি হাদিস বর্ণনা করেছেন_'তোমরা শবে কদরকে রমজান মাসের শেষ দশকের বেজোড় রাতগুলোতে সন্ধান করো।' এই হিসাব অনুযায়ী শবে কদর ২১, ২৩, ২৫, ২৭ ও ২৯ রমজানের রাতগুলোতে অনুসন্ধান করা উচিত।

হজরত আবু জর গিফারি (রা.) থেকে বর্ণিত আছে, তিনি আরো বলেছেন, হুজুর (সা.)-এর নিকট আরজ করলাম, 'শবে কদর নবীযুগের সঙ্গে নির্দিষ্ট, নাকি পরেও হবে?' উত্তরে মহানবী (সা.) ইরশাদ করলেন, 'এটি কিয়ামত পর্যন্ত অবশিষ্ট থাকবে।' আমি আরজ করলাম, 'এটি রমজানের কোন অংশে হয়ে থাকে?' তিনি বললেন, 'শেষ ১০ দিনে অনুসন্ধান করো।' অতঃপর হুজুর (সা.) অন্য কথাবার্তায় নিমগ্ন হলে আবার সুযোগ পেয়ে আমি আরজ করলাম, 'এটা বলে দিন যে ১০ দিনের কোন অংশে হয়ে থাকে?' এটা শুনে মহানবী (সা.) এত বেশি অসন্তুষ্ট হলেন যে তিনি এর আগে এবং পরে আমার ওপর কখনো এরূপ রাগান্বিত হননি। এমতাবস্থায় বললেন, 'এরূপ উদ্দেশ্য হলে আল্লাহ তাআলা কি বলে দিতে পারতেন না?' শেষ দশকের রাতগুলোতে এটি অনুসন্ধান করো। এরপর আর কোনো কিছু এ ব্যাপারে জিজ্ঞেস করো না।

এ ব্যাপারে ইমাম আবু হানিফা (রহ.) ও ইমাম আহমদ ইবনে হাম্বল (রহ.)-এর অভিমত হলো, রমজান মাসের শেষ ১০ দিনের বেজোড় রাতগুলোতে এটি চক্কর দিয়ে থাকে। ইমাম আবু ইউসুফ (রহ.) ও ইমাম মুহাম্মদ (রহ.)-এর মতে, এটি রমজান মাসের কোনো একটি রাতে হয়ে থাকে, যা নির্দিষ্ট রয়েছে; তবে আমরা অবহিত নই। ইমাম শাফেয়ী (রহ.) এবং তাঁর অনুসারীদের মতে, একুশের রাতে হওয়ার সম্ভাবনা প্রবল। ইমাম মালিক (রহ.) ও ইমাম আহমদ ইবনে হাম্বল (রহ.)-এর অভিমত, রমজান মাসের শেষ ১০ দিনের বেজোড় রাতগুলোতে এটি চক্কর দিয়ে থাকে। এ কারণে কোনো বছর এ রাতে, আবার কোনো বছর অন্য রাতে হয়ে থাকে। অধিকাংশ আলেমের অভিমত হচ্ছে, এটি ২৭ রমজানের রাতে হওয়ার ব্যাপারে প্রবল আশা রয়েছে। সুতরাং প্রত্যেককেই নিজের সাহস ও সুযোগ মোতাবেক পুরা রমজান মাসেই এ রাতকে অনুসন্ধান করা উচিত। যদি তা সম্ভব না হয়, তাহলে রমজান মাসের শেষ ১০ দিনকে গনিমত বুঝে নেওয়া উচিত। এটুকুও সম্ভব না হলে শেষ ১০ দিনের বেজোড় রাতগুলোকে হাতছাড়া করা যাবে না। যদি এতটুকুও সম্ভব না হয়, তাহলে ২৭ তারিখের রাতকে গনিমতরূপে মনে করতে হবে। হজরত ইবনে আব্বাস (রা.) বলেন, 'আমি শবে কদরের সন্ধান লাভের জন্য বেজোড় সংখ্যাগুলোর ওপর চিন্তা করে বুঝতে পারলাম ৭ সংখ্যা যুক্ত ২৭ তারিখটাই সর্বাধিক গুরুত্বপূর্ণ।'
অতঃপর হজরত ইবনে আব্বাস (রা.) বলেন, এ সংখ্যাতত্ত্বের দ্বারা এটাই অনুমিত হয় যে অধিকাংশ বস্তুই আল্লাহ তায়ালা সাতের হিসাব মোতাবেক সৃষ্টি করেছেন। তাই শবে কদর যদি রমজানুল মুবারকের শেষ ১০ রাতের মধ্যে হয়, তাহলে বর্ণিত বিবরণ দ্বারা এটাই প্রমাণিত হয় যে শবে কদর ২৭ তারিখের রাতেই হবে। পবিত্র কোরআনের সুরা কদরের আয়াত 'সালামুন হিয়া'র পরবর্তী 'হিয়া' শব্দটি ২৭ অক্ষরের পরে এসেছে।

শবে কদরের ব্যাপারেও ইমাম আবু হানিফা থেকে একটি তাত্তি্বক বিষয় বর্ণিত হয়েছে যে সুরা কদরের মধ্যে আল্লাহ তায়ালা এই রাতকে 'লাইলাতুল কদর' বলেছেন, যার মধ্যে হরফ সংখ্যা ৯টি; এবং এই শব্দ দুটি আল্লাহ তায়ালা এই সুরায় মোট তিনবার উল্লেখ করেছেন। তাই মোট হরফের সংখ্যা দাঁড়ায় ৯৩ = ২৭। এর জন্য ২৭ তারিখের রাতেই লাইলাতুল কদর হওয়ার সম্ভাবনা বেশি।

শায়খ আবুল হাসান (রহ.) সারা জীবনের এ-সংক্রান্ত অভিজ্ঞতা মৃত্যুর সময় এভাবে বর্ণনা করেছেন যে রমজান মাসের প্রথম তারিখ রবি ও বুধবার হলে লাইলাতুল কদর ২৯ তারিখ, সোমবার হলে ২১ তারিখ, মঙ্গল ও শুক্রবার হলে ২৭ তারিখ, বৃহস্পতিবার হলে ২৫ তারিখ এবং শনিবার হলে ২৩ তারিখে হয়ে থাকে। তবে সার্বিক বিবেচনায় রমজান মাসের ২৭ তারিখে অধিকাংশ বছর শবে কদর হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে বিধায় গোটা মুসলিম বিশ্বে সাধারণত এই রাতেই লাইলাতুল কদর হিসেবে ইবাদত-বন্দেগি করা হয়ে থাকে। অনেকেই লাইলাতুল কদর পাওয়ার আশায় সারা রমজান মাস ইতিকাফে লিপ্ত থাকেন। আল্লাহ পাক আমাদের এই পবিত্র রজনী পাওয়ার তাওফিক দান করুন।

No comments:

Post a Comment